একটি অব্যর্থ সেলস ক্যাম্পেইন প্লান

একটি অব্যর্থ সেলস ক্যাম্পেইন প্লান

ফিল্টার মেশিন ঠিক করার বিজনেস করছেন, উনি ২টা ভিডিও বানিয়ে অ্যাড চালাচ্ছেন। কিন্তু ডলার বার্ণ করেই যাচ্ছেন, অর্ডারের কোন খবরই নাই। খুব হতাশ হয়ে নক দিলেন। কাঁদো কাঁদো কন্ঠে অনুরোধ , সহযোগীতা করার। তাকে দেওয়া পরামর্শগুলো আপনার যেকোন বিজনেসের সেলস এর ভুলগুলোর সাথেই মিল খুজে পাবেন, তাই ধৈয্য ধরে পুরোটা লিখাটা পড়ে শেষ করুন।

তার ভিডিও কনটেন্ট টপিকস:

কেউ কি তার ফিল্টার মেশিন ক্লিন করার কিংবা ফিল্টার সম্পর্কিত কোন সমস্যার জন্য কোন টেকনিশিয়ান খুজছেন?

কনটেন্ট নিয়ে টেস্টিং বলতে, এ মেসেজকেই বার বার বিভিন্নভাবে ভিডিওতে প্রেজেন্ট করছেন। কোনটাতেই কোন লাভ হচ্ছে না।

টেস্টিং  এ এবার ভুলগুলো:

-       একই টপিকসটাকেই বিভিন্নভাবে প্রেজেন্ট করে টেস্টিং চালাচ্ছেন। যেটা উচিত ছিলো, বিভিন্ন টপিকস নিয়ে কনটেন্ট করে টেস্টিং করা।

-       যেহেতু অনেকেই এমন ট্রেন্ড বানিয়ে ফেলছে, কনটেন্ট মানেই ভিডিও হতেই হবে। তাই উনি কনটেন্ট এর অন্যান্য ফর্মূলাগুলো ট্রাই করছেনা, অর্থাৎ ইমেজ কনটেন্ট দিয়ে ট্রাই করছেইনা।

তার সেলস ক্যাম্পেইনে কি কি ভুল ছিলো, যার জন্য তার সেল আসছেনা, সেটা একদম লিখার শেষে যুক্ত করবো। একই ভুল আপনারাও করছেন, তাই সেই পার্টটুকু পড়া শেষ না করে উঠবেননা।

 ফলাফলের জন্য একটু ভিন্ন টাইপ পরামর্শ:

-       জাস্ট একটা ইমেজ পোস্ট বানাতে বললাম। যেটা কখনওই মনে হবেনা, প্রোডাক্ট মার্কেটিং পোস্ট। কেমন হবে, সেটা? ইমেজে লিখতে হবে, পানি বিশুদ্ধ করার জন্য আপনি কোন পদ্ধতি অনুসরণ করেন? জরিপে অংশগ্রহন করতে ফর্মটি পূরণ করুন।

-       এবার, ফর্মটাতে যা যা পয়েন্ট থাকবে: নাম, মোবাইল নং, ইমেইল, পানি ফিল্টার করার ৩টা পদ্ধতির (পানি ফুটানো, pure it, water purifier filter) কোনটা আপনি ব্যবহার করেন? শেষ কবে আপনি পানি ফিল্টার মেশিনটা ক্লিন করেছেন?

-       এ ফর্ম থেকে কারা ডিরেক্ট কলের সাথে লাগানো ফিল্টার মেশিনটা ব্যবহার করছে, এবং শেষ কবে ক্লিন করা হয়েছে, সেই ডাটাটি পেয়ে যাবে। আবার কারা সেই মেশিন ব্যবহার করছেনা, তাদের লিস্টটাও পেয়ে যাবে। এই ডাটা পাওয়ার ক্যাম্পেইনটার পিছনে অ্যাড বার্ণ করতে হবে।

-       এবার যারা মেশিনটা ব্যবহার করছেন, তাদেরকে SMS মার্কেটিং করতে হবে। SMS এর মাধ্যমে মার্কেটিং না, একটু caring টাইপ SMS ক্যাম্পেইন করতে হবে। মেসেজ হবে: ঘরের ফিল্টারটি ২ মাসের বেশি চেঞ্জ করা হয়ে না থাকলে এটা আপনার পরিবারের স্বাস্থ্যের জন্য ক্ষতির কারন হবে। এই মেসেজে কোন ধরনের অ্যাড হবেনা, জাস্ট তার বিজনেস প্রতিষ্ঠানের নামটা প্রমোট করতে হবে। ‍SMS পাঠানোর ৩-৫ দিন পর কল করতে হবে। সেটাতে সার্ভিস অফারটা দিয়ে কথা বলবে। সেলস কনভার্ট হবে।

-       SMS যেদিন পাঠানো হলো, তার ২দিন আগে থেকে, ওই ডাটাকে টার্গেট করেই অ্যাড চালাতে হবে, অ্যাড চালাতে উনার আগের করা ভিডিওটি ব্যবহার করতে হবে।

সেই ব্রান্ডটি কোন কোন স্তরে সম্ভাব্য ক্রেতার মনে নক করছে, আরও একবার দেখে নিই।

-       জরিপ চালানোর সময় সেই ব্রান্ডকে দেখলো, সেখানে কোন প্রমোশনাল কিছুই ছিলোনা।

-       জরিপ থেকে পাওয়া তথ্য অনুযায়ি একদম Narrow অডিয়েন্সকে টার্গেট করে ফেসবুক অ্যাড চালাতে হবে। সেই অ্যাডটা প্রমোশনাল কনটেন্ট হবে।

-       SMS পেলো Caring টাইপ। জাস্ট খোজ খবর নেওয়ার মত। এটাতেও প্রমোশনাল কনটেন্ট থাকবেনা। কিন্তু এটার মাধ্যমে ওই ব্রান্ডের নামটা আবারও চোখের সামনে পড়বে।

-       তারপর টেলি মার্কেটিং। এখানে সেলস অফার। আরও closely কথাবার্তা হবে। এবার এ ৪র্থ স্টেপে এসে আবারও এ ব্রান্ডের থেকে নকটা পেয়ে, তাদের ফিল হবে, এটা একদম unknown কারও অফার নয়। সেই ব্যক্তিটির কাছে এ ব্রান্ডটি পরিচিত একটি ব্রান্ড থেকে কথাবার্তাতে সে পজিটিভ থাকবে, এবং কনভার্ট রেসিওটা বেড়ে যাবে।

এখানে যা যা পরামর্শ দিয়েছি, সবই কুইক সেলস জেনারেট করার জন্য ক্যাম্পেইন প্লান। লং টাইমের জন্য, বিজনেসকে বড় করার জন্য, বিজনেসকে নিয়ে ব্রান্ডিং করার জন্য আলাদা পরামর্শ দিয়েছি, সেটা  এখানে যুক্ত করছিনা আর।

এবার বলছি, কেন আগের ক্যাম্পেইনে উনি সেলস পাচ্ছেনা?

এই সেকশনটা সবারই পড়া উচিত। কারন আপনাদের সবারই অ্যাড রেজাল্ট খারাপ আসার প্রেসক্রিপশন একই হিসেবে এই পরামর্শগুলো কাজে লাগাতে পারেন।

-       "The best marketing doesn't feel like marketing." বিশ্বসেরা মার্কেটিং এক্সপার্ট Tom Fishburne এর এ  থিওরি কনটেন্টের অ্যাংগেজমেন্ট এবং সেলস কনভার্টে অনেক অনেক বেশি কার্যকরী। যেটা উনার আগের ভিডিওতে ছিলোনা। আপনাদের ভিডিওগুলোতেও মিসিং থাকে।  এমনভাবে বিজ্ঞাপন শুরু করেন, মানুষ শুরুতেই বুঝে এটা একটা বিজ্ঞাপন, তাই ক্লিক করতে চায়না।

-       উনি ব্রান্ড হিসেবে , ব্যক্তি হিসেবে অপরিচিত, তাই উনার পেইজ থেকে কোন কনটেন্ট আসলে সেটাতে ক্লিক করে সময় নস্ট করার মত কারও তেমন আগ্রহ হয়না। মানুষ এথনও এত এত কনটেন্ট কনজিউম করতে হয়, তাই মানুষ এখন অনেক কনটেন্ট ইগনোর করে, অনেক বেশি চুজি। তাই কোন ব্রান্ডের আগের কিছু কনটেন্ট যদি তার ভিতর আগ্রহ তৈরি করতে পারে, তখন তার পরের কনটেন্টটাতে ক্লিক রেসিও বাড়ে। সেজন্যই বলা হয়, আপনার কনটেন্ট রেসিও হবে, ৭০% হবে অ্যাংগেজিং বা শেয়ার‌্যাবল কনটেন্ট, ৩০% হবে সেলস কনটেন্ট। ৭০% শেয়্যার‌্যাবল কনটেন্টের কারনেই আপনার সেলস কনটেন্ট দেখার ব্যাপারে মানুষের আগ্রহটা তৈরি হয়। সো, এটা মিসিং মানেই সেলস কনটেন্টের কনভার্সন কমে আসবে।

-       সবার চাইতে ভিন্ন কিছু। মানুষ এখন এত এত কনটেন্ট দেখছে, তার মধ্যে একটু ভিন্নতর কিছু না হলে সেটাতে মানুষকে অ্যাংগেজ করা অনেক কঠিন কাজ। আপনি নিজেও আগে টিভিতে নাটক দেখতে বসে যেতেন, এখন খুব ভিন্নতর কিছু না হলে আপনি নিজেও নাটক দেখেন না। বিজ্ঞাপনতো দূর কি বাত। তাই একটু ব্যতিক্রমভাবে কনটেন্ট মেইক করতে হবে, যদি ফলাফল চান।

এ ৩টা পয়েন্ট মেজর সমস্যা। তাই ৩টা সমস্যাতেই শেষ করলাম। আপনাদের অ্যাড কনভার্সন কম থাকার অনেকগুলো কারনের মধ্যে এই ৩টা বেশি ভুমিকা রাখছে।

পুরো লিখাটা যারা পড়ে শেষ করলেন, আশা করছি, আপনাদের বিজনেসের ক্ষেত্রেও এখানের পরামর্শগুলো কাজে লাগবে। আপনার বিজনেসের প্লান নিয়ে, সমস্যাগুলো নিয়ে জানাতে পারেন এ গ্রুপটাতে। জয়েন করেন, গ্রুপে নিজেদের বিজনেস নিয়ে আড্ডা হতে পারে।
https://www.facebook.com/groups/storexbd/

Read more

কনটেন্ট ম্যাজিক: বিলিয়ন ডলার মার্কেট বিজয়ের গল্প

কনটেন্ট ম্যাজিক: বিলিয়ন ডলার মার্কেট বিজয়ের গল্প

একটা বড় কোম্পানীর মার্কেটিং গেইম নিয়ে গল্প বলবো, যা পড়ে শিখতে পারবেন, আপনার বিজনেসের গ্রোথের জন্য কোন ধরনের কনটেন্ট বেশি জরুরী। পুরো

By Md Ekram
নতুন বিজনেসের জন্য ৮টি বিষয় অবশ্যি জানা প্রয়োজন

নতুন বিজনেসের জন্য ৮টি বিষয় অবশ্যি জানা প্রয়োজন

নতুন বিজনেসের ৮ টি বিষয় অবশ্যই জানা প্রয়োজনএকটি নতুন বিজনেসের বিভিন্ন স্টেইজ থাকে, আমার মতে, ৫০% স্টাবল পর্যায়ে যেতে একটি নতুন বিজনেসের মি

By Md Ekram